লি‌বিয়া থে‌কে ফির‌ছেন ১১৬ বাংলা‌দে‌শী - Jamuna.News
ব্রেকিং নিউজ

লি‌বিয়া থে‌কে ফির‌ছেন ১১৬ বাংলা‌দে‌শী

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা : লিবিয়ার দার্জ ডিটেনশন সেন্টারে আটক ৮৬ জনসহ মোট ১১৬ জন বাংলাদেশী নাগরিক দেশে ফির‌ছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় এসব বাংলাদেশিকে দে‌শে ফেরা‌নো হ‌চ্ছে।

বুধবার লি‌বিয়ার বাংলা‌দেশ দূতাবাস এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

দূতাবাস জানায়, দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টা এবং কূটনৈতিক যোগাযোগের পর লিবিয়ার দার্জ ডিটেনশন সেন্টারে আটক ৮৬ জনসহ মোট ১১৬ জন বাংলাদেশীকে আইওএম কর্তৃক ভাড়াকৃত লিবিয়ার বুরাক এয়ারের চার্টার্ড ফ্লাইটটি মেতিগা বিমানবন্দর হতে মঙ্গলবার সন্ধ্যায় দে‌শের উদ্দেশে রওনা ক‌রে‌ছে।

দূতাবা‌সের বিজ্ঞ‌প্তি‌তে উল্লেখ করা হয়, দার্জ ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশীদের দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাস হতে দীর্ঘদিন যাবত প্রচেষ্টা চালানো হচ্ছিল। প্রত্যাবাসনকৃত বাংলাদেশীদের মধ্যে কয়েকজন অসুস্থ এবং আরও ১১ জন ত্রিপলির তারিক সিক্কা ডিটেনশন সেন্টারে আটক ছিলেন।

রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামানের অনুরোধের প্রেক্ষিতে আইওএম বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের প্রত্যাবাসনের জন্য দ্রুত সময়ের মধ্যে চার্টার্ড ফ্লাইটটি পরিচালনা করতে সম্মত হয়। এই লক্ষ্যে দূতাবাস হতে দার্জ ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশীদেরকে ত্রিপলিতে স্থানান্তরের জন্য লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, অবৈধ অভিবাসন অধিদফতর, ইমিগ্রেশন অধিদফতর এবং আইওএমের স‌ঙ্গে চতুর্মুখী সমন্বয় করা হয়।

রাষ্ট্রদূত মেতিগা বিমানবন্দরে প্রত্যাবর্তনকারীদের কল্যাণে দূতাবাস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন এবং তাদেরকে বিদায় জানান।

Print Friendly, PDF & Email