জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী - Jamuna.News
ব্রেকিং নিউজ

জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ : জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে আজ শুক্রবার ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, নিউইয়র্কে স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা) সাধারণ অধিবেশনের চতুর্থ দিনের ভাষণ পর্ব শুরু হওয়ার কথা রয়েছে।

শুরুতে ভাষণ দেবেন সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস আনাস্তাসিয়াদেস। জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমেইর এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ ৮ জনের ভাষণের পর বিশ্বমঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন।

জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক দেশের নেতা ১৫ মিনিট করে সময় পাবেন। ফলে বাংলাদেশ সময় শুক্রবার রাত ৯টার পরই ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবর রহমানের প্রথম বাংলা ভাষণকে অনুসরণ করে বাংলা ভাষায় এই ভাষণটি দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে এটি হবে তাঁর ১৮তম ভাষণ। ১৯৯৬ সালে প্রথমবার তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম জাতিসংঘে ভাষণ দেন।

সাধারণ অধিবেশনের ভাষণে রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করা, কোভিড টিকা নিয়ে বিভাজন দূর করা, ক্ষুধা ও দারিদ্র দূরীকরণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বকে আরও সক্রিয় হওয়াসহ গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email