ঘুরে আসুন মহাশূন্য! - Jamuna.News
ব্রেকিং নিউজ

ঘুরে আসুন মহাশূন্য!

আন্তর্জাতিক ডেস্ক : কোথাও ঘুরতে যাওয়ার কথা ভাবছেন? বন, পাহাড়, সমুদ্র, মরুভূমি দেখা হয়ে গেছে পৃথিবীর প্রায় সব দেশের? এবার যেতে পারেন মহাশূন্য ভ্রমণে। চার জন সৌখিন নভোচারী দল স্পেসএক্স ক্যাপসুলে করে তিন দিন মহাশূন্যে কাটানোর পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন। এটিই হচ্ছে বেসামরিক লোকদের দিয়ে তৈরি প্রথম – যারা পৃথিবী প্রদক্ষিণ করলেন।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার ইলন মাস্কের স্পেসএক্স ইনস্পিরেশন-ফোর-এর এই চার ক্রু-র মহাশ্যন্যযাত্রা শুরু হয়েছিল ফ্লোরিডা থেকে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটার পর ফ্লোরিডারই উপকুলে সাগরে অবতরণ করেন তারা। এই দলের নেতা এবং ‘মিশন কম্যান্ডার’ ছিলেন ধনকুবের জ্যারেড আইজ্যাকম্যান । ৩৮ বছর বয়স্ক আইজ্যাকম্যান ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস-এর প্রধান নির্বাহী।

ড্রাগন ক্যাপসুলে করে মাটি থেকে ৩৬০ মাইল বা ৫৭৫ কিলোমিটার ওপরে ওঠেন, এবং প্রতিদিন অন্তত ১৫ বার পৃথিবী প্রদক্ষিণ করেন। আর এই তিন দিনের ভ্রমণের জন্য ইনস্পিরেশনফোর-এর ক্রুদের মহাশূন্য যাত্রার আগে ছয় মাসের ট্রেনিং নিতে হয়েছিল। পৃথিবীতে ফেরার পর বলেন আইজ্যাকম্যান বলেন, আমাদের জন্য এটা একটা দারুণ অভিজ্ঞতা। তবে এই ভ্রমণের জন্য মহাকাশযানের চারটি টিকিট কিনতে হয়েছে ২০ কোটি ডলারে।

Print Friendly, PDF & Email