টিকা এসএমএস'র অপেক্ষায় দুই কোটি মানুষ - Jamuna.News
ব্রেকিং নিউজ

টিকা এসএমএস’র অপেক্ষায় দুই কোটি মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা : মহামারি করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধনকারীর সংখ্যা ইতিমধ্যে চার কোটি ছাড়িয়েছে। এর মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন দুই কোটির কিছু বেশি মানুষ। সে হিসেবে দুই কোটির বেশি মানুষ নিবন্ধনের পর টিকার অপেক্ষায় রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে টিকার সংকট থাকায় ম্যাসেজ পাঠানো হচ্ছে ধীরগতিতে। তবে টিকার সরবরাহ নিশ্চিত হলে দ্রুত সময়ের মধ্যেই ম্যাসেজ পাঠানো হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বুধবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত চার কোটি দুই লাখ ৪৭৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে তিন কোটি ৯৬ লাখ ৬৪ হাজার ২১৩ এবং পাসপোর্ট নম্বর দিয়ে পাঁচ লাখ ৩৬ হাজার ২৬১ জন নিবন্ধন করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত তিন কোটি ২৭ লাখ ২৪ হাজার ৪০১ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন দুই কোটি এক লাখ ৪২ হাজার ৮৫৯ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক কোটি ২৫ লাখ ৮১ হাজার ৫৪২ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি ১৪ লাখ ৪৬ হাজার ৪০১ আর নারী ৮৬ লাখ ৬৬ হাজার ৪৫৮ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৭৩ লাখ ৬১ হাজার ৪৫০ আর নারী ৫২ লাখ ২০ হাজার ৯২ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ২০ লাখ ৯৫ হাজার ৯৭৩ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ৯১১ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে এক কোটি ৬২ লাখ ৩৭ হাজার ৮৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৪২ লাখ ৯০ হাজার ৭৩০ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭৪ লাখ ২৩ হাজার ৬১৫ এবং নারী ৪৬ লাখ ৭২ হাজার ৩৫৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৭ লাখ ২৩ হাজার ৮৯৯ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৭২ হাজার ৭৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৪০ লাখ ৭১ হাজার ৭৮৫ জন পুরুষ এবং নারী ২৬ লাখ ৫২ হাজার ১১৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৫১ হাজার ৮৩০ এবং নারী ২০ লাখ ২০ হাজার ২৪৪ জন।

এদিকে, ঢাকার সাতটি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৬ হাজার ১৬৭ এবং নারী ১৪ হাজার ৭৪৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৬ হাজার ২৯২ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৬১৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৮ হাজার ৩১৩ এবং নারী সাত হাজার ৯৭৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৫৪ জন পুরুষ এবং নারী ছয় হাজার ৭৬৫ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৮৮ লাখ ৩১ হাজার ৩৯১ এবং নারী ৫৭ লাখ ৩৫ হাজার ৭৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে এক কোটি সাত লাখ ৯৯ হাজার ১৬০ জন প্রথম ডোজ এবং ৫৪ লাখ ৩৭ হাজার ৯২৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৮ লাখ ৬৮ হাজার ৫৬৩ এবং নারী ৪৯ লাখ ৩০ হাজার ৫৯৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২৯ লাখ ৬২ হাজার ৮২৮ জন পুরুষ এবং নারী ২৪ লাখ ৭৫ হাজার ৯৯ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২৪ লাখ ৯৬ হাজার ৬৭৮ এবং নারী ১৭ লাখ ৯৩ হাজার ৭৫২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৫০৮ জন প্রথম ডোজ এবং ১৭ লাখ ২৬ হাজার ৯২২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৭৪০ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৬৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১০ লাখ আট হাজার ৯৩৮ জন পুরুষ এবং নারী সাত লাখ ১৭ হাজার ৯৮৪ জন।

Print Friendly, PDF & Email