চীনে বন্যার পানিতে ডুবে ২৫ জনের মৃত্যু - Jamuna.News
ব্রেকিং নিউজ

চীনে বন্যার পানিতে ডুবে ২৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারি বর্ষণ অতীতের রেকর্ড ভেঙেছে চীনে। এর ফলে ভূগর্ভস্থ রেলওয়ে টানেলে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে। এতে টানেলের ভিতরে অনেক যাত্রী আটকা পড়েছেন। কমপক্ষে ২৫ জন মারা গেছেন। তারপরও পানি বাড়ছে বলে খবর দিয়েছে অনলাইন বিবিসি। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা যায়, সান্ধ্যকালীন কমিউটারগুলো শুধু তাদের মাথা পানির উপর ভাসিয়ে রাখতে সক্ষম হয়েছে। তীব্র গতিতে প্লাটফরমের ভিতর পানি ঢুকে যাচ্ছে। এ ঘটনা ঘটেছে হেনান প্রদেশে।

সরকারি কর্মকর্তারা বলেছেন, এ সময় ওই টানেল থেকে কমপক্ষে ৫০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। বেশ কয়েকদিন ধরেই চীনে বৃষ্টিপাত হচ্ছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উদ্ধার করা হয়েছে কমপক্ষে দুই লাখ মানুষকে।  টানেলের উপরে ভূ-উপরিভাগে সড়কগুলো নদীর রূপ ধারণ করেছে।

হেনান প্রদেশের কমপক্ষে এক ডজন শহরে বন্যা দেখা দিয়েছে।  প্রেসিডেন্ট শি জিনপিং স্বীকার করেন বৃষ্টিপাত এবং বন্যায় উল্লেখযোগ্য প্রাণহানী এবং সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশ কিছু ড্যাম এবং পানি সংরক্ষণাগারে পানি প্রবাহিত হচ্ছে সতর্কতা মাত্রার ওপরে। যেসব নদীর তীর ভেঙে গেছে, সেখানে নদীর গতিপথ পরিবর্তন করতে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। হেনান প্রদেশের অনেক এলাকায় ফ্লাইট ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী তিনদিনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত ঝেংঝৌ শহরে ৬১৭ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যা শহরের বার্ষিক গত বৃষ্টিপাতের প্রায় সমান। আবহাওয়াবিদরা বলছেন, হাজার বছরে একবার এমন বৃষ্টিপাতের দেখা মেলে। আর এবার সেটিই হচ্ছে।

Print Friendly, PDF & Email