লকডাউনে গার্মেন্টস কারখানা বন্ধ - Jamuna.News
ব্রেকিং নিউজ

লকডাউনে গার্মেন্টস কারখানা বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা : ঈদের একদিন পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত টানা ১৪ দিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। ওই লকডাউনে রপ্তানিমুখী গার্মেন্টসসহ সব শিল্পকারখানাও বন্ধ থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। কিন্তু গার্মেন্টস মালিকরা স্বাস্থ্যবিধি মেনে আগের মতোই কারখানা খোলা রাখার অনুরোধ জানিয়ে চিঠি দেন প্রধানমন্ত্রীকে। গার্মেন্টস মালিকদের অনুরোধ সরকার রাখছে না।

ঈদের পর শুরু হওয়া লকডাউনে খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন কিংবা প্রক্রিয়াজাতকরণ, কোরবানির পশুর চামড়া পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ এবং ওষুধ অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প চালু থাকবে। সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে, সরকারের সাড়ানা পেয়ে দেশের সব গার্মেন্টস কারখানাসহ অন্য শিল্পকারখানাগুলো ঈদের ছুটি দিয়েছে। ফলে মঙ্গলবার ঘরে ফেরা মানুষের ভীড় বেড়েছে সব রুটে।

আগে ছুটি না পাবার কারনে সর্বত্র ঘরে ফেরা মানুষের ঢল নামে। এমনিতেই গার্মেন্টস শ্রমিকরা গত ঈদে ছুটি পাননি। এবার মালিকদের কারসাজিতে শেষ সময়ে ছুটি ঘোষনা হওয়ায় চরম দুর্ভোগে পড়তে হয়েছে তাদের।
এদিকে মঙ্গলবার বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৩ জুলাই থেকে ৫ই আগস্ট পর্যন্ত সড়ক মহাসড়কে কোন প্রকার কাভার্ড ভ্যান, লরি ও ট্রাক চলাচল করতে পারবে না। শুধুমাত্র কোরবানীর চামড়াবাহী ট্রাক চলাচল করতে পারবে।

Print Friendly, PDF & Email