বারান্দায় বাগান করবেন? - Jamuna.News
ব্রেকিং নিউজ

বারান্দায় বাগান করবেন?

লাইফস্টাইল ডেস্ক : বিভিন্ন শহরে যারা ফ্ল্যাট বাসায় থাকেন, অনেকেরই শখ থাকে ছোট্ট বারান্দায় ছোট্ট একটি বাগান করার। যেখানে থাকবে নানারকম ফুল ও লতা জাতীয় গাছ। কিন্তু সমস্যা হলো, চারপাশের উঁচু উঁচু ভবনের কারণে বারান্দায় সবসময় রোদ পড়ে না। জেনে নিন, এই পরিস্থিতিতে কোন কোন গাছ দিয়ে আপনার ভালোবাসার বারান্দা সাজিয়ে তুলবেন।

গাছের পরিচর্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে হবে আপনাকে। মূলত আপনার পছন্দের গাছ নার্সারি থেকে কিনে এনে বারান্দায় রাখলেই যে তা জলজ্যান্ত থাকবে এমনটা কিন্তু একেবারেই নয়। তাই গাছ লাগানোর আগেই জেনে নিন কয়েকটি উল্লেখযোগ্য বিষয়।

প্রথমে আগে দেখে নিন আপনার বারান্দায় ঠিক কোন সময় কতক্ষণ রোদ ঢোকে। যদি দিনের শুরুতে পূর্বের রোদ আপনার বারান্দায় পড়ে, তাহলে নিশ্চিন্তভাবে ফুল গাছ লাগানোর সিদ্ধান্ত নিতে পারেন আপনি। এমনকি যদি পশ্চিমের রোদ ঢোকে সেক্ষেত্রেও ফুল গাছ লাগানোর ভাবনাচিন্তা করতে পারেন।

বারান্দায় লাল নীল হলুদ সবুজ ফুল ভরে থাকলে তা খুবই সুন্দর ও মনোরম শোভা দেয়। কিন্তু তার জন্য প্রয়োজন ধৈর্য-রোদ-ছায়া-পানি ও নানা রকমের যত্ন-আত্তি। তা না হলে সাধের বারান্দা কিন্তু মরা কাঠ হয়ে থাকবে। রাস্তার ধারে ফ্লাট বা বাড়ি হলে কিংবা বাড়ির পাশে নির্মাণের কাজ হলে প্রথমে আগলে রাখুন নিজের বারান্দাকে। কারণ বাগানের জন্য সবচেয়ে বড় শত্রু এই ধুলোবালি।

আপনার বারান্দায় রোদ প্রবেশ করলে টগর, গোলাপ, অপরাজিতা, জুই, দোলনচাঁপা, অর্কিড, বেলি, হাসনাহেনা ফুলের গাছ লাগাতে পারেন। আর যদি রোদ না ঢোকে তাহলে নানা ধরনের পাতাবাহার গাছ দিয়ে সাজিয়ে তুলতে পারেন আপনার ছোট্ট বারান্দা। এক্ষেত্রে এরিকা পাম, মানিপ্লান্ট গাছ লাগাতে পারেন।

প্রতিদিন নিয়ম করে সকালে ও বিকালে গাছে পানি দিতে হবে। মনে রাখবেন, যখন খুব কড়া রোদ ওঠে তখন পানি দেয়া যাবে না। যদি দেখেন আপনার টবের মাটি ভিজে রয়েছে তাহলেও পানি দেবেন না। পানি দিতে দিতে টবের মাটি যদি শক্ত হয়ে আসে, তাহলে মাটিকে কুপিয়ে আলগা করে নিতে হবে।

তিন মাস অন্তর সার দেবেন গাছের গোড়ায়। পাতা জাতীয় গাছগুলোতে মাঝে মাঝে রোগ জীবাণু আক্রমণ করে। ফলে পাতা কুঁকড়ে যায়। পাতা যদি কেটে ফেলে, সেক্ষেত্রে নিয়মিত কীটনাশক স্প্রে করতে হবে। এসব নিয়ম মানলেই সবুজে সজ্জিত থাকবে আপনার সাধের বারান্দার সাধের বাগানটি।

Print Friendly, PDF & Email