বৃষ্টির পানি থেকে চুল বাঁচাতে যা করবেন - Jamuna.News
ব্রেকিং নিউজ

বৃষ্টির পানি থেকে চুল বাঁচাতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : বর্ষাকালে ভিজতে ভালবাসেন না এমন লোকের সংখ্যা কিন্তু কম নয়। বৃষ্টির পানি আপনার মনের মধ্যে রোমান্টিসিজম তৈরি করলেও এটা কিন্তু চুলের জন্য বেশ ক্ষতিকারক। বর্ষাকালে এমনিতেই চুল পড়ে। এই সময়ে চুলের জেল্লা কমে চুলকে করে তোলে নিষ্প্রাণ। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুল পড়ার প্রবণতা বাড়ার পাশাপাশি খুশকি ও তৈলাক্ত ভাবও বাড়িয়ে তোলে। তাই বর্ষাকালে হাজার ব্যস্ততার মধ্যে থেকেও চুলের যত্ন নিতে ভুললে চলবে না।

কীভাবে নেবেন চুলের যত্ন?
– চুলকে সতেজ ও সুন্দর রাখতে বৃষ্টির পানি থেকে চুল বাঁচিয়ে চলুন। বর্ষাকালে ছাতা ব্যবহার করুন। যদি কোনোভাবেই বৃষ্টির পানি এড়াতে না পারেন তাহলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নেয়া উচিত বলে মতামত বিশেষজ্ঞদের। শুধু বাইরে থেকে চুলের যত্ন নিলেই হবে না। যাদের তৈলাক্ত ত্বক তারা বেশি তেলের খাবার খাবেন না। সঙ্গে প্রচুর পরিমাণে পানি পান করুন।

– চুল ধোয়ার পর মাথা তাড়াতাড়ি শুকিয়ে নেয়া উচিত। বৃষ্টির পানি বেশিক্ষণ মাথার তালুতে থাকলে চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার তেল গরম করে মাথায় দিতে পারেন। এটা মাথার ত্বকের জন্য উপকারি হবে।

– ডিপ কন্ডিশনিংয়ের সুফল যেমন এর ক্ষতিকর দিকও তেমন আছে। তাই অতিরিক্ত তেল চুলে লাগাবেন না। পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নেবেন। বর্ষার মৌসুমে অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না।

– যে চিরুনি দিয়ে চুল আঁচড়ান তাতে জট ছাড়ানো সহজ হবে কিনা সেটা বুঝেই সঠিক চিরুনি ব্যবহার করা উচিত। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। তাতে সব চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে।

বিশেষজ্ঞদের মতে, কন্ডিশনার ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে যেন কোনোভাবেই তা চুলের গোড়ায় না ব্যবহার করা হয়। চুলের মাঝামাঝি অংশ থেকে শেষ ভাগ পর্যন্ত কন্ডিশনার লাগান। তবে অতিরিক্ত কন্ডিশনার লাগানোর দরকার নেই।

Print Friendly, PDF & Email