বিধ্বস্ত ভারতে করোনা আক্রান্ত দুই কোটি পার - Jamuna.News
ব্রেকিং নিউজ

বিধ্বস্ত ভারতে করোনা আক্রান্ত দুই কোটি পার

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে বিধ্বস্ত ভারতে আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। দেশটিতে এখন সক্রিয় রোগীর সংখ্যা সাড়ে ৩৪ লাখের বেশি। প্রতিনিয়ত বাড়ছে ভারতে করোনার প্রভাব। কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলো পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৩৮ জনের। মোট মৃত ২ লাখ ২২ হাজার ৩৮৩ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৮২৮ জন। মোট আক্রান্ত হয়েছেন ২ কোটি ২ লাখ ৭৫ হাজার ৫৪৩ জন।

করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার নেয়ায় ঘরের মধ্যেও নাগরিকদের মাস্ক পরে থাকার পরামর্শ দিয়েছে ভারত সরকার। সেই সঙ্গে এখন বাড়িতে বাইরের কাউকে না ডাকা এবং অযথা বাইরে না বেরনোর পরামর্শও দেয়া হয়েছে।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের।সর্বশেষ কর্ণাটকে অক্সিজেনের অভাবে ২৪ রোগীর মৃত্যু হয়েছে।

মর্গ ও শ্মশানে লাশের সারি। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, এর আগে এমন অবস্থা কখনো দেখেননি তারা। ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, চলতি মাসে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি আরও ভয়ংকর রূপ নেবে। এসময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।

এরই মধ্যে ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। প্রয়োজনীয় মেডিক্যাল সামগ্রী, ওষুধ, অক্সিজেন দিয়ে সহায়তা করা হচ্ছে ভারতকে।

Print Friendly, PDF & Email