ওজন কমাতে গিয়ে এই ভুলগুলো করা যাবে না - Jamuna.News
ব্রেকিং নিউজ

ওজন কমাতে গিয়ে এই ভুলগুলো করা যাবে না

লাইফস্টাইল ডেস্ক : স্থূলতা বা বাড়তি ওজন এখন অনেকেরই দুশ্চিন্তার কারণ। ওজন কমানোর জন্য মরিয়া হয়ে থাকেন অনেকে। এর ফলে অনেক সময় যে যা বলে, সেটাই করতে গিয়ে করে ফেলেন নিজের ক্ষতি। ওজন কমাতে গিয়ে আপনিও ভুল রাস্তায় হাঁটছেন না তো? জেনে নিন।

শর্করা বর্জন
ওজন কমানোর প্রক্রিয়া দ্রুত করার জন্য অনেকেই খাবার তালিকা থেকে শর্করা বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার পুরোপুরি বাদ দিয়ে ফেলেন। ভাত, রুটি কিছুই খান না। কিন্তু মনে রাখবেন, এতে পেটের মারাত্মক সমস্যা হতে পারে। আমাদের পেশী গঠন, খাবার হজম ও পেট পরিষ্কার রাখতে শর্করার বড় ভূমিকা রয়েছে।

মিষ্টি জাতীয় খাবার বর্জন
ওজন কমাতে হলে প্রথমেই যেটা বর্জন করতে হবে তা হল মিষ্টি। কিন্তু মিষ্টি বাদ দিতে গিয়ে আবার ভুলেও মিষ্টি জাতীয় ফল খাওয়া বাদ দিবেন না। অনেকেই এই মারাত্মক ভুলটি করে ফেলেন। ফলের ফাইবার আমাদের শরীরে পুষ্টি যোগানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

অতিরিক্ত শরীচর্চা
ওজন কমানোর জার্নিতে শরীরচর্চার বিকল্প নেই। কিন্তু তাই বলে অতিমাত্রায় নয়। শরীরচর্চার ফলে ওজন কমে ঠিকই, কিন্তু অতিরিক্ত মাত্রায় করলে কিছু হরমোন ক্ষরণ হয়। এতে মানসিক চাপ বাড়ে। আর মানসিক চাপ বাড়লে ওজনও বাড়ে। ফলে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি।

Print Friendly, PDF & Email