আপনার স্বপ্ন দেখা নিয়ে কিছু কথা - Jamuna.News
ব্রেকিং নিউজ

আপনার স্বপ্ন দেখা নিয়ে কিছু কথা

লাইফস্টাইল ডেস্ক : স্বপ্ন নিয়ে বিভিন্ন গবেষণায় উঠে আসা ফলাফল বলে, অবচেতনমন যা ভাবে, তা-ই উঠে আসে মানুষের স্বপ্নে। টরন্টো শহরের লেখিকা ও কৌতুকাভিনেত্রী মনিকা হেইসি এল ম্যাগাজিনে লিখেছেন মানুষের দেখা নানা রকম স্বপ্ন নিয়ে। কোন ধরনের স্বপ্ন মানুষ কখন দেখে এবং এর পেছনের ব্যাখ্যা দিয়েছেন তিনি। তার কিছুটা তুলে ধরা হলো এখানে—

জীবজন্তুর উপস্থিতি

স্বপ্নে জন্তু দেখেছেন। হয়তো স্বপ্নে দেখা সেই জন্তুর বাস্তবে কোনো অস্তিত্বও নেই। কিন্তু ঘুমের মধ্যে ভয় পেয়েছেন ঠিকই। ঘুম ভেঙে যাওয়ার পর সাত-পাঁচ চিন্তায় অস্থিরতা বেড়েছে বৈ কমেনি। এল ম্যাগাজিনের লেখিকা মনিকা হেইসি তার লেখনীতে তুলে এনেছেন এমন ধরনের স্বপ্নের কথাও, যেখানে তিনি বলেছেন স্বপ্নে জন্তু দেখার অর্থ হয়তো কোনোভাবে আপনার অধিকার খর্ব হচ্ছে। অর্থাত্ আপনি আপনার প্রাপ্য থেকে বঞ্চিত হচ্ছেন। অথবা হতে পারে মৌলিক চাহিদার ব্যাপারে আরো সচেতন, আরো মনোযোগী হওয়ার সময় এসেছে। তবে সেক্ষেত্রে নির্ভর করে স্বপ্নে দেখা পশুটি খাঁচা বন্ধ অবস্থায় রয়েছে, নাকি খোলা চলাচল করছে, কিংবা পশুটির স্বাস্থ্য কেমন, হিংস্র অথবা প্রাণবন্ত এসব বিষয়ের ওপরও। শুধু এটাই নয়, বরং গভীর আবেগে ছন্দপতনের কারণেও জন্তু স্বপ্নে দেখতে পারেন। একটু ভেবে দেখুন, আপনার ভালো লাগার মানুষটির সঙ্গে আপনার সম্পর্কের বর্তমান পরিস্থিতি নিয়ে। যদি ঘন ঘন ঝগড়া বিবাদ হয়ে থাকে তার সঙ্গে, তাহলে এটাও কারণ হতে পারে স্বপ্নে জন্তু দেখার পেছনে।

শিশুর জন্ম

স্বপ্নে দেখেছেন, আপনার ফুটফুটে একটি সন্তান হয়েছে। স্বপ্নে বিষয়টা স্বাভাবিক মনে হলেও ঘুম ভাঙতেই খানিকটা অস্বস্তিতে পড়েছেন। আসলে কী হতে পারে এ স্বপ্নের ব্যাখ্যা! চিন্তার কিছু নেই, এটা এমন নয় যে, আপনি মা হতে যাচ্ছেন। বরং নতুন কিছুর সূচনা হতে যাচ্ছে। অথবা নতুনভাবে কিছু শুরুর চিন্তা হয়তো ঘুরপাক খাচ্ছে আপনার মনে। আর সেটাই স্বপ্নে ধরা দিয়েছে। হয়তো অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছেন কোনো একটা কাজের ব্যাপারে। আর সেটাই হয়তো বাস্তবে রূপ নিতে যাচ্ছে, এমন কিছুই ব্যাখ্যা হিসেবে ধরা হয় স্বপ্নে সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রে।

তাড়া করছে কেউ

অপরিচিত একটা লোক তাড়া করছে আপনাকে। আপনি দৌড়াচ্ছেন, অথচ কোনোভাবেই তাকে এড়াতে পারছেন না— এমন স্বপ্ন কমবেশি সবাই দেখেছি। মনিকা হেইসি খুব অল্প ভাষায় ব্যাখ্যা করেছেন এ ধরনের স্বপ্নের ব্যাপারেও। এমন স্বপ্নে ঘুম ভেঙেছে? এবার নিজেকেই প্রশ্ন করুন, আসলে আপনি কি কোনো একটা কাজ অথবা কোনো ব্যক্তিকে এড়িয়ে যাচ্ছেন? কিংবা দায় এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন কোনো কিছুর? কিংবা বিশেষ কাউকে এড়িয়ে যাচ্ছেন? তাহলে এমন ধরনের স্বপ্নের পেছনের ব্যাখ্যা এটিই। বাস্তবে এড়িয়ে যাওয়ার এ বিষয়গুলোই স্বপ্নে ধাওয়া করছে আপনাকে। অন্যদিকে বলা যায়, কোনো রকম অপরাধবোধ আপনাকে তাড়া করে বেড়ালেও এমন কিছু ঘটতে পারে স্বপ্নে। সেক্ষেত্রে পরিবার, বন্ধু, পরিজনদের কিংবা পরিচিতদের সঙ্গে সম্পর্ক ঝালিয়ে নেয়ার সময় এখন। সঙ্গে তা-ই করুন, যা আপনার মনের ভেতর থাকা ভয় দূর করবে।

মৃত্যু স্বপ্ন

মৃত্যু ভয় পৃথিবীর যেকোনো ভয়কে ছাড়িয়ে যাবে নিশ্চিত। আর স্বপ্নে যদি এমন কিছুই দেখে থাকেন, তাহলে ভীত হওয়ার কিছু নেই। স্বপ্নে মৃত্যু দেখার মানে এই নয় যে, আসলেই মৃত্যু হতে যাচ্ছে আপনার। মৃত্যু সবসময় সমাপ্তির কথা বলে। প্রতীকী অর্থে কোনো কিছুর সমাপ্তিই হয়তো ধরা দিয়েছে স্বপ্নে। এল ম্যাগাজিনের স্বপ্ন-বিষয়ক লেখায় বলা হয়েছে, স্বপ্নে নিজের মৃত্যু দেখার অর্থ হতে পারে দুই রকম। জীবনের কোনো একটা পর্যায়ের প্রতীকী মৃত্যু ঘটেছে অথবা কোনো সম্পর্কের শেষ হয়েছে, এমন কিছুকেই ধরা হয়েছে এমন ধরনের স্বপ্নের ব্যাখ্যাস্বরূপ।

উড়তে থাকা

ভাবুন তো আপনি উড়ছেন। বাস্তবে না হোক স্বপ্নে এমনটা সম্ভব। ঘুমের মধ্যেই হোক কিংবা জেগে থেকে হোক, উড়তে চাওয়ার বাসনা মানুষের বহুদিনের। তাই স্বপ্নে নিজেকে উড়তে দেখাও খুব স্বাভাবিক। স্বপ্নে উড়তে দেখা মানে হচ্ছে, আপনি নিজেকে ক্ষমতাশালী মনে করছেন। যদি স্বপ্নে আপনার নিয়ন্ত্রণ রাখতে অসুবিধা হয়, তাহলে বুঝতে হবে বাস্তব জীবনেও আপনি খুব কষ্টে নিজেকে সামলে রেখেছেন। অন্যভাবে বলা যায়, স্বপ্নে উড়তে থাকা অর্থ সব বাধা জয় করে সবকিছু নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেয়া।

নিজেকে নগ্ন দেখা

নিজেকে নগ্ন অবস্থায় ঘুরে বেড়ানোর স্বপ্ন কমবেশি সবাই দেখি। মজার বিষয় হচ্ছে, স্বপ্নে তা খুব স্বাভাবিক মনে হয়। বেশির ভাগ মানুষ দেখেন, তারা নগ্ন অবস্থায় স্কুলে গেছেন, কেউ কেউ দেখেন অফিসে কাজ করছেন এমন অবস্থায়। স্বপ্নে এমন কিছু দেখার ব্যাখ্যাও রয়েছে। বলা হয়, নিজের কিছু প্রকাশ হওয়ার ভয় থেকেই এমন স্বপ্ন মানুষ দেখে থাকে। অন্যদিকে কোনো কিছু লুকিয়ে রাখা ও গোপন রাখার প্রবণতা থেকেও ঘুমের মধ্যে এ স্বপ্ন ধরা দিতে পারে। এ ধরনের স্বপ্ন অনেক সময় আপনার আকাঙ্ক্ষিত স্বাধীনতাকেও তুলে ধরে অথবা এমন কিছু, যা আপনি প্রকাশ করতে চান কিন্তু কোনো কারণে পারছেন না।

যৌনতা-বিষয়ক স্বপ্ন

এখন পর্যন্ত স্বপ্নের ব্যাখ্যা দিয়েছে, এমন গুরুত্বপূর্ণ সূত্রগুলো বলে, যৌনতা-বিষয়ক স্বপ্ন মানুষ তখনই দেখে, যখন বাস্তব জীবনে সে কোনো রকম দোটানায় থাকে। স্বপ্নে সমকামী সেক্সেরও কখনো কখনো ব্যাখ্যা হয় না। তবে কোনো তারকার সঙ্গে সেক্সের বিষয়টি ঘটে সেই তারকার প্রতি ভালো লাগা কিংবা আকাঙ্ক্ষা থেকে।

দাঁত পড়ে যাওয়া

দাঁত পড়ে যাওয়ার স্বপ্ন নিয়ে অনেক কুসংস্কার রয়েছে। তবে মনিকা হেইসির লেখায় বলা হয়েছে, গভীর উদ্বেগ থেকে মূলত এমন স্বপ্ন দেখে মানুষ। এমনকি এটা হতে পারে শারীরিক অবস্থা কিংবা যৌন সম্পর্ককে কেন্দ্র করে কোনো ধরণের উদ্বেগ।

Print Friendly, PDF & Email