পঞ্চগড়-রাজশাহী রুটে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ থেকে চালু হচ্ছে আজ - Jamuna.News
ব্রেকিং নিউজ

পঞ্চগড়-রাজশাহী রুটে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ থেকে চালু হচ্ছে আজ

স্টাফ করেসপন্ডেন্ট, পঞ্চগড়: আজ বৃহস্পতিবার থেকে পঞ্চগড়-রাজশাহী রুটে চালু হতে যাচ্ছে আন্ত:নগর ট্রেন ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’। সকাল ১১টায় পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে আনুষ্ঠানিকভাবে এই ট্রেনের উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী নুরুর ইসলাম সুজন।

জানা গেছে, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন পঞ্চগড়ের একমাত্র চতুর্দেশীয় বন্দর এলাকা বাংলাবান্ধার নামের সাথে মিল রেখে নিজেই এই ট্রেনের নামকরণ করেছেন ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’।

পঞ্চগড় থেকে রাজশাহী পর্যন্ত নতুন ট্রেন সার্ভিস চালু হতে যাওয়ায় পঞ্চগড়বাসী সহ উত্তরাঞ্চলের মানুষের পঞ্চগড় এক্সপ্রেসের পর দীর্ঘদিনের আরেকটি প্রত্যাশা পূরণ হতে চলেছে।
রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিদিন ১০টি বগি সম্বলিত বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে পঞ্চগড় চলাচল করবে। যাত্রাপথে ২১টি স্টেশনে বিরতি রাখা হয়েছে।

সকাল সাড়ে আটটায় পঞ্চগড় থেকে রাজশাহীর উদ্দেশ্যে ট্রেনটি ছাড়বেট্রেনটি রাজশাহী পৌঁছাবে ৯ ঘণ্টা পর। আবার রাজশাহী থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস ছাড়বে রাত সাড়ে ৯টায়। পঞ্চগড় থেকে রাজশাহীর ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৭০ টাকা। সাপ্তাহিক বিরতি শুক্রবার।

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটিতে শোভন চেয়ার ও শোভন শ্রেণির ৭৬৪ ও ৭৫২টি আসনের ব্যবস্থা থাকবে। রাজশাহী থেকে শুক্রবার এবং পঞ্চগড় থেকে শনিবার নতুন এই ট্রেন সাপ্তাহিক বন্ধ থাকবে।

ট্রেনটি রাজশাহী-পঞ্চগড় উভয় পথেই যাত্রাবিরতি করবে নাটোর, আব্দুল্লাহপুর, মাধনগর, আহসানগঞ্জ, সান্তাহার জংশন, আক্কেলপুর, জয়পুরহাট, পাঁচবিবি, বিরামপুর, ফুলবাড়ী, পার্বতীপুর জংশন, চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, শিবগঞ্জ, ঠাকুরগাঁও রোড, রুহিয়া ও কিসমত স্টেশনে।

জানা গেছে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন চালুর মধ্যদিয়ে রেলওয়ের আন্ত:নগর ট্রেনের সংখ্যা দাড়াবে ৫২ টি। রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) রাশেদ আরা সুলতানা গণি জানান, বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন চালুর মাধ্যমে দিনাজপুর ঠাকুরগাও পঞ্চগড় জেলার শিক্ষার্থী চাকুরীজীবিসহ সাধারণ মানুষের যাতায়াতের দুর্ভোগ অনেকাংশে লাঘব হবে।

 

Print Friendly, PDF & Email