হোম কোয়ারেন্টাইনে থাকার নিয়মাবলী - Jamuna.News
ব্রেকিং নিউজ

হোম কোয়ারেন্টাইনে থাকার নিয়মাবলী

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতি করোনাভাইরাস ১২৮টি দেশে ছড়িয়ে পড়েছে।ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচ হাজারের উপরে মারা গেছেন।আক্রান্ত হয়েছেন দেড় লাখ। তাই বাংলাদেশী যারা বিদেশে বসবাস করেন তারা আতঙ্কিত হয়ে দেশে ফিরে আসছেন।

বিদেশ থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইনে থাকার সময়ে কয়েকটি নিম্নলিখিত নির্দেশনা মেনে চলতে অনুরোধ করেছে স্বাস্থ্য অধিদফতর।

এতে বলা হয়েছে-
বাড়ির অন্য সদস্যদের থেকে আলাদা থাকুন। সম্ভব না হলে, অন্যদের থেকে অন্তত ১ মিটার (৩ ফুট) দূরে থাকুন (ঘুমানোর জন্য পৃথক বিছানা ব্যবহার করুন)।

আলো বাতাসের সুব্যবস্থা সম্পন্ন আলাদা ঘরে থাকুন এবং অন্য সদস্যদের থেকে আলাদা থাকুন।

যদি সম্ভব হয় তাহলে আলাদা গোসলখানা এবং টয়লেট ব্যবহার করুন। সম্ভব না হলে, অন্যদের সাথে ব্যবহার করতে হয় এমন স্থানের সংখ্যা কমান এবং ওই স্থানগুলোতে জানালা খুলে রেখে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা করুন।

বুকের দুধ খাওয়ান এমন মা শিশুকে বুকের দুধ খাওয়াবেন। শিশুর কাছে যাওয়ার সময় মাস্ক ব্যবহার করুন এবং ভালোভাবে হাত ধুয়ে নিন।

আপনার সাথে কোনো পশু/পাখি রাখবেন না।

বাড়ির অন্য সদস্যদের সঙ্গে একই ঘরে অবস্থান করলে, বিশেষ করে এক মিটারের মধ্যে আসার সময় মাস্ক ব্যবহার করা উচিত। প্রয়োজনে বাড়ি থেকে বের হলে মাস্ক ব্যবহার করুন।

মাস্ক পরে থাকাকালীন এটি হাত দিয়ে ধরা থেকে বিরত থাকুন। মাস্ক ব্যবহারের সময় প্রদাহের (সর্দি, থুতু, কাশি, বমি ইত্যাদি) সংস্পর্শে আসলে সঙ্গে সঙ্গে মাস্ক খুলে ফেলুন এবং নতুন মাস্ক ব্যবহার করুন। মাস্ক ব্যবহারের পর ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন এবং সাবান পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।

Print Friendly, PDF & Email