করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো - Jamuna.News
ব্রেকিং নিউজ

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত মৃতের সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার (১৩ মার্চ) সন্ধ্যা পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ডোমিটারস জানাচ্ছে, এখন পর্যন্ত বিশ্বব্যাপী ১৩২টি দেশের ১ লাখ ৩৮ হাজার ১৫৬ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ৮০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজার ৭১৪ জন।

ওয়েবসাইটটি জানায়, বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ৬২ হাজার ৩৬০ জন মানুষ চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে ৫ হাজার ৭৫৯ জনের অবস্থা সঙ্কাটাপন্ন আর ৫৬ হাজার ৬০১ জনের অবস্থা স্থিতিশীল।

ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখনও সবচেয়ে বেশি চীনে। দেশটিতে ৮০ হাজার ৮১৫ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৩ হাজার ১৭৭ জন। মৃত্যুর দিক দিয়ে চীনের পরেই আছে ইতালি দেশটিতে ১ হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ইরানে ১১ হাজার ৩৬৪ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫১৪ জন।

তবে করোনা ভাইরাসের দাপট কীসে কমবে এ নিয়েও চলছে গবেষণা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাপমাত্রা ও করোনার সঙ্গে সম্পর্ক নিয়ে নানা তত্ত্ব ছড়িয়ে পড়েছে। তাপমাত্রা বাড়লেই প্রভাব পড়ে এই ভাইরাসের ওপর, যা এটি সহ্য করতে পারে না। দাবি করেছেন একদল গবেষক।

আরেকদল গবেষকের দাবি, ক্রমাগত জিনগত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে এই ভাইরাস। এ নিয়ে আশা-আশঙ্কা বিরাজমান চিকিত্‍সকদের কণ্ঠে।

১২ মার্চ, শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গরম বাড়লে করোনা ভাইরাস ক্ষমতা হারাবে, এমন তত্ত্বে সিলমোহর দেওয়া যাচ্ছে না। সাংবাদিক সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ভাইরাসের চরিত্র এখনও অজানা। উচ্চ তাপমাত্রায় ভাইরাসের ক্ষমতা লোপ পাবে কিনা, তা বলা যাচ্ছে না।

চীনে সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রা ৮.৭২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার পর ভাইরাসের সংক্রমণ কমেছে। বিশেষজ্ঞদের অনেকে আবার দাবি করেছে, বেশি তাপমাত্রা বা আর্দ্রতা সহ্য করতে পারে না এই ভাইরাস।

Print Friendly, PDF & Email