ব্রেকিং নিউজ

ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব সিনেটে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দুটি ‘আর্টিকেল’ আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের কাছে বুধবার হস্তান্তর করেছে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। এর ফলে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করার পথ পরিষ্কার হলো। খবর:আল জাজিরা।
গত ১৮ই ডিসেম্বর প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করে। কিন্তু তার ফলে তাকে ক্ষমতা ছাড়তে হয়নি। তাকে ক্ষমতা থেকে সরাতে হলে সিনেটে অভিশংসিত করতে হবে। এ জন্য ওই দুটি আর্টিকেল সিনেটে পাঠানো হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে যে দুটি আর্টিকেল সিনেটে পাঠানো হয়েছে তার একটি হলো- ক্ষমতার অপব্যবহার। অন্যটি হলো কংগ্রেসে বিচার ব্যবস্থায় বাধা সৃষ্টি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও এ বছর প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন প্রত্যাশী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে চাপ প্রয়োগ করেছিলেন ট্রাম্প এমন অভিযোগ আছে। এর মাধ্যমে তিনি ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করে দেয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিলেন। ফলে এ জন্য তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া অভিশংসনের তদন্তে অংশগ্রহণ করতে অস্বীকৃতি জানানোয় তার বিরুদ্ধে কংগ্রেসে বাধা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। তবে সব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প।

এখন তার ভাগ্য কোনদিকে যাবে তা নির্ধারণ করবে সিনেট।
সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিশ ম্যাকলেন বলেছেন, আগামী মঙ্গলবার নাগাদ এই প্রক্রিয়া সিনেটে শুরু হতে পারে। সপ্তাহের ৬ দিন সোম থেকে শনিবার পর্যন্ত এ নিয়ে বিচারিক কার্যক্রম চলবে।

Print Friendly, PDF & Email