ব্রেকিং নিউজ

১৭ মার্চের আগেই রদবদল হতে পারে মন্ত্রিসভায়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা :  গণভবন সূত্র জানিয়েছে, আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান শুরুর আগেই মন্ত্রিসভায় রদবদল ও সম্প্রসারণের কাজ সম্পন্ন করা হতে পারে।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, মন্ত্রিসভায় রদবদলের ক্ষেত্রে টানা তৃতীয় মেয়াদে এ সরকারের গত এক বছরের কাজের মূল্যায়ন করা হবে।মন্ত্রিসভা সম্প্রসারণের ক্ষেত্রে দলের ২১তম জাতীয় সম্মেলনের পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি  এবং পরবর্তী সাংগঠনিক অবস্থা বিবেচনায় নেয়া হতে পারে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে আসার মতো যোগ্য বলে দলটির উচ্চ পর্যায়ে বিবেচিত হওয়ার পর স্থান মেলেনি এমন দু-একজন নেতার ঠাঁই হতে পারে মন্ত্রিসভায়।

মন্ত্রিসভায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভা পুনর্বিন্যাস একটি রুটিন ওয়ার্ক; নতুন বছরে এটা হতে পারে।

গণভবন সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান মন্ত্রিসভার কাজের মূল্যায়নে একাধিক মন্ত্রণালয়ের দুর্বলতার চিত্র ফুটে উঠেছে। এসব মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী-প্রতিমন্ত্রীরা কয়েকটি স্পর্শকাতর ইস্যুতে সফলতা দেখাতে পারেননি বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারকরা। এ কারণে সরকারের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে।

আওয়ামী লীগের একজন সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, অন্তত চারটি মন্ত্রণালয়ের ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ে অসন্তোষ রয়েছে।

সূত্র জানায়, আগামী ১৭ মার্চ শুরু হবে বছরব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের বছরজুড়ে জন্মশতবার্ষিকী উদযাপনের বিভিন্ন কর্মসূচি রয়েছে। এসব কর্মসূচি নিয়ে আওয়ামী লীগ ও সরকারের ব্যস্ততা রয়েছে। তাই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান শুরুর আগেই মন্ত্রিসভায় রদবদল ও সম্প্রসারণের কাজটি সম্পন্ন করতে চান।

Print Friendly, PDF & Email