ব্রেকিং নিউজ

পেঁয়াজের দাম বৃদ্ধি: ট্রাকে ক্রেতাদের দীর্ঘ লাইন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: বছরের শুরুতেই আবারও অস্থির পেঁয়াজের বাজার।সপ্তাহের শুরুতে তিন দিনে লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৬০-৭০ টাকা। ফলে খুচরা বাজারে পেঁয়াজের দাম উঠেছে ১৬০-১৭০ টাকা। দাম বৃদ্ধির খবরে আবারো টিসির পেঁয়াজ কিনতে ট্রাকের সামনে ভীড় বেড়েছে মানুষের।

সংশ্লিষ্টরা বলছেন, এক্ষেত্রে ব্যবসায়ীদের অজুহাত বৃষ্টি।তারা বলছেন, ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বছরের শেষভাগে পেঁয়াজের বাজার অস্থির ছিল। পরে সরকারের নানামুখী পদক্ষেপ আর নতুন পেঁয়াজ বাজারে আসায় কিছুটা নিম্নমুখী ছিল দাম। কিন্তু কয়েকদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। যে কারণে ক্ষেত থেকে পেঁয়াজ ওঠাতে পারছেন না কৃষক। ফলে সরবারহ কমায় আবার বেড়েছে দাম।

শনিবার রাজধানীর বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন বছরের প্রথম দিন থেকেই বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। গত তিন দিনে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের কেজিপ্রতি দাম বেড়েছে ৪০-৫০ টাকা আর খুচরায় বেড়েছে ৭০-৮০ টাকা।

শুক্রবার খুচরা বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হয়েছে ১৬০-১৮০ টাকায়। যা এক সপ্তাহ আগেও ছিল ১০০-১২০ টাকা কেজি। চীন-মিসরের বড় পেঁয়াজ প্রতি কেজি ৮০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে যা ছিল ৫০-৬০ টাকা।

তবে শনিবার একটু কমতির দিকে বাজার। আগামী ২-৩ দিনে দাম আরও কমে যাবে। আবহাওয়া ভালো থাকলে কৃষক ক্ষেত থেকে পেঁয়াজ ওঠাতে পারলে বাজার স্বাভাবিক হবে।

কারওয়ান বাজারের একজন ব্যবসায়ী জানালেন, ‘বাজারে আমদানি পেঁয়াজের পাশাপাশি দেশি মুড়িকাটা পেঁয়াজ চাহিদা মেটাচ্ছে। আগামী দু সপ্তাহের মধ্যে মুড়িকাটা পেঁয়াজ উঠবে। এরপর দেশি পেঁয়াজওই বাজারে আসবে। সে সময় পেঁয়াজের বাজার স্বাভাবিক থাকবে বলে এ ব্যবসায়ী জানান।
এদিকে আবারো পেয়াজের দাম বৃদ্ধিতে ট্রাকের পেয়াজ কিনতে সাধারণ মানুষ লাইন দিয়েছে। রাজধানীর বেশ কয়েকটি পয়েন্টে দেখা গেছে, নারী পুরুষ খেটে খাওয়া মানুষ আমদানি করা পেয়াজ লাইন ধরে কিনছেন। যদিও গত কয়েকদিনে ট্রাকে পেঁয়াজ বিক্রি কমে গিয়েছিল।

Print Friendly, PDF & Email