ব্রেকিং নিউজ

রেলের নতুন টাইম টেবিল: ১০ জানুয়ারি থেকে কার্যকর

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আগামী ১০ জানুয়ারি থেকে বাংলাদেশ রেলওয়ে নতুন ওয়ার্কিং টাইম টেবিল কার্যকর হচ্ছে। নতুন টাইম টেবিলে সারা দেশের ৬৬টি আন্তঃনগর ট্রেনের সময়সূচির পরিবর্তন আসছে। পাশাপাশি মেইল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনের সময়সূচিতেও আসছে বড় পরিবর্তন। নতুন টেবিল কার্যকর হলে ট্রেনের গতিবেগ, রেক কম্পোজিশন, যাত্রাবিরতি, যাত্রা স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাওয়া, গন্তব্যে পৌঁছা ছাড়াও ট্রেন পরিচালনার বিভিন্ন নতুন নিয়ম সংযুক্ত হবে।

রেলওয়ে পূর্বাঞ্চল থেকে নতুন সময়সূচি সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠিয়ে দেয়া হয়েছে।

নতুন টাইম টেবিলে ঢাকা-চট্টগ্রাম রুটের জনপ্রিয় সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সময় (চট্টগ্রাম-ঢাকা) সকাল ৭টার পরিবর্তে ৮টা করার প্রস্তাব দেয়া হয়েছিল। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতে সুবর্ণ এক্সপ্রেসের যাত্রার সময় সকাল ৭টায় রাখা হচ্ছে। তবে দীর্ঘদিন পর বিরতিহীন ট্রেন সুবর্ণ (দুই জোড়া) ও সোনার বাংলার (দুই জোড়া) গন্তব্যে পৌঁছার সময় বা রানিং টাইম ২০ মিনিট বাড়ানো হচ্ছে।

সারা দেশের রেল যোগাযোগ ব্যবস্থা পরিবর্তনে ৬৭টি আন্তঃনগরসহ বিভিন্ন ট্রেনের যাত্রা সময় পরিবর্তন, রানিং সময় কম বা বৃদ্ধির খসড়া তৈরি করে রেলের পরিবহন বিভাগ। পূর্বাঞ্চলের ৫৮টি মেইল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনের মধ্যে ৩৩টির যাত্রা সময় পরিবর্তন করা হচ্ছে। পশ্চিমাঞ্চলের মেইল-এক্সপ্রেস ট্রেনের সময়সূচিতেও পরিবর্তন আসছে।

বাংলাদেশ রেলওয়ের যুগ্ম মহাপরিচালক রাশিদা সুলতানা গনি জানান, আগামী ১০ জানুয়ারিথেকে নতুন টাইম টেবিল কার্যকর হবে। বিভিন্ন ট্রেনের যাত্রা সময় পরিবর্তন হওয়ায় অগ্রিম টিকিট বিক্রির প্রয়োজনে রেলের সংশ্লিষ্ট দপ্তরগুলোকে জানিয়ে দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email