ব্রেকিং নিউজ

রাজশাহী সীমান্তে বিএসএফের চৌকি, উত্তেজনা

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী : রাজশাহীর গোদাগাড়ী সীমান্তের নোম্যান্সল্যান্ডের ওপর অবৈধভাবে একটি অস্থায়ী চৌকি স্থাপন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এ নিয়ে দুই দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে।

শুক্রবার গভীর রাতে গোদাগাড়ীর সাহেবনগর সীমান্তে বিএসএফ ওই চৌকি স্থাপন করে। বিএসএফ যেখানে অস্থায়ী চৌকিটি স্থাপন করেছে, সেই জায়গাটি বাংলাদেশ সীমান্তের ভেতরেই পড়ে।

এলাকাবাসি জানিয়েছে, বিজিবি গেলে তারা পালিয়ে যাচ্ছেন। বিজিবির কোম্পানি পর্যায়ে ইতিমধ্যে প্রতিবাদ জানাতে চিঠি ও বার্তা পাঠালেও বিএসএফ চিঠি ও বিশেষ বার্তা গ্রহণ করেনি।

জানা গেছে, রাজশাহীর গোদাগাড়ীর সাহেবনগর সীমান্ত ফাঁড়ির এক কিলোমিটার পূর্ব পাশে পদ্মা নদী থেকে বের হয়ে একটি কাটা নদী উত্তর থেকে দক্ষিণমুখী হয়ে ভারতের মুর্শিদাবাদ জেলার চরলবণগোলা এলাকায় ঢুকেছে।

তবে কাটা নদীটির ভাঙনে সেখানকার সীমানা পিলারগুলো গত বছরই নদীতে বিলীন হয়ে যায়। সম্প্রতি কাটা নদীটিতে পানি কমে গিয়ে পশ্চিমপ্রান্তে বাংলাদেশ সীমানার মধ্যে ছোট একটি চর পড়েছে।

নোম্যান্সল্যান্ডসংলগ্ন চরটিতে গিয়ে কিছু দিন ধরে বিজিবি সদস্যরা টহল করতেন। চরটি বাংলাদেশ ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত বলে নৌকা ছাড়াই পায়ে হেঁটেই বিজিবি সেখানে যাতায়াত করতেন।

এদিকে শুক্রবার রাতে বিএসএফ সদস্যরা ইঞ্জিন নৌকাযোগে চরটিতে গিয়ে রাতারাতি সেখানে বাঁশের মাচা পেতে ওপরে খড় ও পাটকাঠি দিয়ে একটি অস্থায়ী চৌকি তৈরি করেন।

পর দিন শনিবার সকাল থেকে ভারতের চরলবণগোলা ফাঁড়ির বিএসএফ সদস্যরা সেখানে অবস্থান ও টহল করতে শুরু করেন।

এলাকাবাসী জানিয়েছে, বিজিবি সদস্যরা রবিবার দিনেরবেলা ও রাতেরবেলা চরের উদ্দেশ্যে রওয়ানা দেয়ার পর বিএসএফ সদস্যরা চৌকি ছেড়ে পালিয়ে যায়।

রাতে আবারও নৌকা সহযোগে গিয়ে বিএসএফ সদস্যরা চরে ওঠার চেষ্টা করলে খবর পেয়ে বিজিবি চরে গিয়ে অবস্থান নেয়। ফলে বিএসএফ নৌকা ঘুরিয়ে ভারতের ভেতরে চলে যায়।

তবে গভীর রাতে বিএসএফ আবারও চরের অস্থায়ী চৌকিতে গিয়ে অবস্থান নেয়। সোমবার সকালে বিজিবি সেখানে গেলে বিএসএফ চর ত্যাগ করে পালিয়ে যায়।

বিজিবি সূত্র বলছে, বিএসএফ সদস্যদের এই লুকোচুরিতে তারা বিরক্ত। এলাকাবাসী লাঠিসোটা নিয়ে গিয়ে চৌকিটি ভেঙে ফেলার জন্য বিজিবিকে চাপ দিচ্ছে। তবে তাদের অনুমতি ছাড়া কোনো ঘটনা না ঘটাতে বিজিবি গ্রামবাসীকে নিষেধ করেছে।

Print Friendly, PDF & Email