ব্রেকিং নিউজ

যুক্তরাষ্ট্রে আশ্রয় চাওয়ার নতুন নিয়মনীতি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় চাওয়ার ক্ষেত্রে নতুন আইন করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। গত ১৫ নভেম্বর ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি ‘অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন, ইন্টারভিউ অ্যান্ড ওয়ার্ক পারমিট’ শিরোনামে সম্ভাব্য আইন প্রকাশ করেছে।

ওয়েবসাইটে প্রকাশিত আইনটির ওপর ২০১০ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত জনগণের মতামত নেয়া হবে। আইনটির ওপর মতামত জানানোর জন্য জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। মতামত নেয়া শেষ হলে পর্যালোচনা করে সেটি কার্যকরা করা হবে।

‘অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন, ইন্টারভিউ অ্যান্ড ওয়ার্ক পারমিট’ শীর্ষক এ আইনে মূলত অ্যাসাইলাম বা আশ্রয়ের আবেদন এবং ওয়ার্ক পারমিট বা কাজের অনুমতির বিষয়ে বর্তমান যে আইন আছে তা আরও কঠিন করা হয়েছে।

বর্তমান আইন ও নতুন আইনের পার্থক্য

আবেদনের সময়: বর্তমানে নিয়মে, সর্বশেষ যুক্তরাষ্ট্রে প্রবেশের দিন থেকে এক বছরের মধ্যে অ্যাসাইলাম আবেদন জমা না দিলেও ওয়ার্ক পারমিটের আবেদন করা যেত।

নতুন আইন কার্যকর হলে যুক্তরাষ্ট্রে প্রবেশের এক বছরের মধ্যে অ্যাসাইলাম আবেদন না করলে বিলম্বের কারণ মঞ্জুর না করা পর্যন্ত ওয়ার্ক পারমিটের জন্য আবেদনই করা যাবে না।

অপেক্ষমান সময়: অ্যাসাইলামের জন্য আগে আবেদনকারীকে ওয়ার্ক পারমিটেরর জন্য ১৫০ দিন অপেক্ষায় থাকতে হতো। নতুন আইনে ৩৬৫ দিন অপেক্ষা করতে হবে।

অপেক্ষমান সময়ে চাকুরি: যুক্তরাষ্ট্রের এখনো পর্যন্ত কার্যকর থাকা নিয়মে বড় ধরনের ক্রিমিনাল অপরাধের রেকর্ড না থাকলে অ্যাসাইলাম আবেদন অপেক্ষমান থাকা অবস্থায় ওয়ার্ক পারমিটের আবেদন করা যায়।

নতুন নিয়ম কার্যকর হলে ছোট অপরাধের রেকর্ড থাকলেও অ্যাসাইলামের আবেদন অপেক্ষমান থাকা অবস্থায় ওয়ার্ক পারমিটের আবেদন বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ আদালতে থাকাকালীন ওয়ার্ক পারমিট:
বর্তমানে অ্যাসাইলাম আবেদন করার পর যদি ইন্টারভিউ, ইমিগ্রেশন কোর্ট এবং বোর্ড অফ ইমিগ্রেশন আপিলেও হেরে যান তাহলে সর্বশেষ ফেডারেল কোর্টে মামলা চলমান থাকা অবস্থায় ওয়ার্ক পারমিট পাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু নতুন আইন কার্যকরের পর সেই সুযোগ আর থাকবে না।

ফিঙ্গারপ্রিন্টের সময়:
বর্তমানে কেউ অ্যাসাইলাম পেলে তাকে চিঠি দিয়ে ফিঙ্গারপ্রিন্টের তারিখ জানানো হয়। কিন্তু কোনো কারণে ওই দিন যেতে না পারলে সময় বাড়ানো যায়। নতুন নিয়মে সময় বাড়ানোর সুযোগ বন্ধ করে দেয়া হয়েছে এবং নির্দিষ্ট দিনে ফিঙ্গারপ্রিন্ট দিতে না পারলে ওয়ার্ক পারমিট পাওয়া যাবে না।

ওয়ার্ক পারমিটের ক্যাটাগরি পরিবর্তন:
বর্তমানে অ্যাফারমেটিভ অ্যাসাইলামে (সি) (৮) ক্যাটাগরি ও ডিফেন্সিভ অ্যাসাইলামে (সি)(১১) ক্যাটাগরির ওয়ার্ক পারমিট দেয়া হয়। নতুন নিয়মে আর (সি)(১১) ক্যাটাগরির ওয়ার্ক পারমিট দেয়া হবে না।

পালিয়ে প্রবেশ:
বর্তমানে যুক্তরাষ্ট্রে গিয়ে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) বা অন্য কোন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ধরা না দিয়েও অ্যাসাইলাম আবেদন করা যায় এবং ওয়ার্ক পারমিটের আবেদন করা যায়। নতুন নিয়মে সেই সুযোগ বন্ধ হয়ে যাবে।

Print Friendly, PDF & Email