ব্রেকিং নিউজ

পড়াশোনা শেষে যুক্তরাষ্ট্রে চাকরির সুযোগ কঠিন হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে পড়াশোনা শেষে চাকরির সুযোগ কঠিন হতে চলেছে। আগামী বছর থেকে পড়াশোনা শেষে চাকরি জুটিয়ে যুক্তরাষ্ট্রে এক বছর বেশি থাকার সুযোগ সংকুচিত করার প্রস্তুতি নিচ্ছে ট্রাম্প প্রশাসন।খবর: টাইমস অব ইন্ডিয়া।
বর্তমানে যুক্তরাষ্ট্রে কোনো আন্তর্জাতিক শিক্ষার্থী তার পড়াশোনা শেষে অপশনাল প্র্যাকটিক্যাল ট্রেইনিং (ওপিটি) কর্মসূচির আওতায় চাকরি জুটিয়ে এক বছর অতিরিক্ত অবস্থান করতে পারেন। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিভাগের শিক্ষার্থীরা এই সময়সীমা আরো দুই বছর বাড়িয়ে সর্বোচ্চ তিন বছর অবস্থান করতে পারেন। তবে ট্রাম্প প্রশাসনের কঠোর অভিবাসন নীতির আওতায় সে সুযোগ হারাতে যাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রের ওপিটি কর্মসূচি দেখভালের দায়িত্বে রয়েছে অভিবাসন ও কাস্টমস প্রয়োগ সংস্থা (আইসিই)। আগামী বছরের জন্য ট্রাম্প প্রশাসনের এ বিষয়ক প্রস্তাবিত নীতিমালা অনুসারে, আইসিই ‘এফ’ ও ‘এম’ ভিসার আওতায় যুক্তরাষ্ট্রে অনভিবাসী শিক্ষার্থীদের জন্য বিদ্যমান ওপিটি সুবিধা সংশ্লিষ্ট নিয়ম সংশোধন করবে। আশঙ্কা করা হচ্ছে, এই নীতিমালা বাস্তবায়িত হলে, ওপিটি অনুমোদন পাওয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য কঠিন হয়ে পড়বে।

Print Friendly, PDF & Email