ব্রেকিং নিউজ

শাবিতে ভর্তি কার্যক্রম শুরু ১২ নভেম্বর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, শাবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি কার্যক্রম আগামী ১২ নভেম্বর থেকে শুরু হবে।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, বিভিন্ন ইউনিটে ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তির তারিখ ও সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১২, ১৩, ১৪ ও ১৭ নভেম্বর বিভিন্ন ইউনিটের ভর্তি কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে মোবাইলে এসএমএসের মাধ্যমেও পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তির সামগ্রিক বিষয়াদি জানানো হয়েছে। এ বছরের ভর্তি ফি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছরের তুলনায় ৫০০ টাকা বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, ‘এ বছর শিক্ষার্থীরা মাদকাসক্ত আছে কিনা তা পরীক্ষা করে ভর্তি করা হবে। সেক্ষেত্রে ডোপ টেস্ট করতে ৩০০ টাকা ও শিক্ষার্থীদের স্বাস্থ্য বিমার আওতায় নিয়ে আসতে ২০০ টাকা জন প্রতি নেওয়া হবে।’
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, আগামী ১২ নভেম্বর (মঙ্গলবার) সকাল ৯টা থেকে ‘বি-১’ ইউনিটের মেধা তালিকা থেকে ১-৩৮৩ এবং সকাল ১১ টা থেকে ৩৮৪-৮০০ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ এবং ভর্তি করানো হবে।

এছাড়া ১৩ নভেম্বর সকাল ৯টা থেকে একই ইউনিটের ৮০১-১০৮৩ পর্যন্ত এবং সকাল ১১টা থেকে ১০৮৪-১৩৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করানো হবে। একই দিন বিকাল ২টা থেকে ‘বি-২’ ইউনিটের ১-২৯ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করানো হবে । এছাড়া একই দিন ‘বি-১’ ও ‘বি-২’ ইউনিটের অধীনে কোটায় উত্তীর্ণ মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সাক্ষাতকার শেষে ভর্তি করানো হবে।

এছাড়া ১৪ নভেম্বর সকাল ৯টায় ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগে মেধা তালিকায় স্থান পাওয়া ১-২৯৭ পর্যন্ত এবং দুপুর ২টায় বাণিজ্য বিভাগ থেকে মেধা তালিকার ১-৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাতকার গ্রহণ ও ভর্তি করানো হবে।

অপরদিকে ১৭ নভেম্বর সকাল ৯টা থেকে মানবিক বিভাগের মেধা তালিকায় ১-৩০৯ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করানো হবে।

এছাড়া একই দিনে দুপুর ২টা থেকে ‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে কোটায় উত্তীর্ণ মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সাক্ষাতকার শেষে ভর্তি করানো হবে।

ওয়েবসাইটে আরও বলা হয়, সাক্ষাৎকার ও ভর্তির সময় শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় স্বাক্ষরকৃত এডমিট কার্ড, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল মার্কশিট এবং ৮ হাজা টাকা সঙ্গে নিয়ে আসতে হবে। এছাড়া ভর্তির সময় এইচএসসি বা সমমান পরীক্ষার মূল মার্কশিট জমা দিতে হবে বলে ওয়েবসাইটে জানানো হয়েছে।

এছাড়া কোটায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের ভর্তির যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র বা সনদপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে। প্রার্থীদের প্রতিটি সনদপত্র ও নম্বরপত্রর ৪টি সত্যায়িত ফটোকপি সঙ্গে আনার কথা বলা হয় ওয়েবসাইটে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.sust.edu) এবং ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে জানা যাবে।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন জানান, ভর্তি নির্ধারিত দিনের পর আর কাউকে ভর্তি করানো হবে না। তবে আসন খালি থাকা সাপেক্ষে আগামীতে মেধা তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর সকাল ৯টায় ‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের (বি-১ ও বি-২) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email