ব্রেকিং নিউজ

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবি টিআইবির

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: দেশে বাস্তবায়নাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলো বন্ধ করার দাবি জানিয়েছেন ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।
একই সঙ্গে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ সংস্থার মাধ্যমে পরিবেশগত মূল্যায়ন করে প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করারও দাবি জানান তিনি।
বুধবার (৬ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)-তে ‘কয়লায় শ্বাসরুদ্ধ: কার্বন বিপর্যয়ের মুখে বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি সরকারের প্রতি এ দাবি জানান।
গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশে এখন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা একটি। সেখান থেকে ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। একটির সঙ্গে আরও ২৯টি যোগ হলে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ৩৩ হাজার ২৫০ মেগাওয়াট। সেগুলো বায়ুমণ্ডলে বার্ষিক ১১ কোটি ৫০ লাখ মেট্রিক টন অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করবে, যা পরিবেশে ক্ষতিকর প্রভাব ফেলবে। দেশের দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর অস্তিত্বকে চরম হুমকির মুখে ফেলবে।
টিআইবির নির্বাহী পরিচালক ডক্টর ইফতেখারুজ্জামান বলেন, পরিবেশগত বিপর্যয়ের কথা চিন্তা না করে শুধুমাত্র আমেরিকা, চীন, জাপান ও ভারতের মত প্রভাবশালী রাষ্ট্রের বিনিয়োগ অভিযানের ফাঁদে পা দিয়ে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পথে হাঁটছে বর্তমান সরকার।
সংবাদ সম্মেলনে বাপার সাধারণ সম্পাদক এম এ মতিন, ডব্লিউকেবি কাউন্সিলর মেম্বার শরিফ জামিল এবং বাপার কার্যনির্বাহী সদস্য ও ব্রতীর নির্বাহী পরিচালক শারমীন মুরশিদ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email